প্রথম রাউন্ডের কুইজ

The shortest path for ফাঁকিবাজ

বলদ টু বস

প্রোগ্রামিং শিখার প্রতিযোগিতা সম্পর্কে বিস্তারিত জানতে চাইলে এই লিংকে যাও।

কুইজ জমা দেয়ার সময় শেষ হয়ে গেলেও, শিখার সময় শেষ হয়ে যায়নি। সো, নিচের প্রশ্নগুলোতে কমেন্ট করো। বুঝতে না পারলে অন্যদের উত্তর দেখে, তোমার নিজের মতো করে লিখো। শুধু দেখে গেলে হবে না। শিখতে হবে, লিখতে হবে, প্রাকটিস করতে হবে।

কোন প্রশ্ন থাকলে নিচে কমেন্ট করো

১: প্রোগ্রামিং করার সময় ভেরিয়েবল জিনিসটা কোন কাজে লাগে। দুইটা উদাহরণসহ তোমার নিজের ভাষায় লিখে দাও।

২: একটা মুদি দোকানে যেসব জিনিসপত্র থাকে সেগুলার নাম দিয়ে একটা array ডিক্লেয়ার কর। তারপর একটা for লুপ দিয়ে সেই array এর সব উপাদানগুলোকে আউটপুট হিসেবে দেখাও।

৩: একটা ফাংশন লিখ। যেখানে চারটি সাবজেক্টের নাম্বার ইনপুট হিসেবে নেয়া হবে। তারপর সেই চারটা সাবজেক্টের নাম্বার গড় করে। সেই গড় সংখ্যাটা আউটপুট হিসেবে রিটার্ন কর।

৪: ডিকশনারি ডাটা স্ট্রাকচার বা key-value জিনিসটা কি। নিজের ভাষায় ছোট একটা উদারহণ দিয়ে লিখ।

৫: তোর পছন্দের পাঁচজন মানুষের সম্ভাব্য বয়স নিয়ে একটা ages নামে একটা array ডিক্লেয়ার কর। তারপর selection সর্ট অ্যালগরিদম দিয়ে সেই তোর ages নামকক array কে সর্ট করার প্রোগ্রাম লিখ।

৬: ড্রেস(Dress) নামে একটা ক্লাস ডিক্লেয়ার কর। তারপর সেই ক্লাস থেকে শার্ট(shirt) নামে একটা অবজেক্ট বানানোর প্রোগ্রাম লিখ।

৭: অবজেক্ট ওরিয়েন্টেড প্রোগ্রামিং করার ক্ষেত্রে inheritance কি জিনিস। একটা উদাহরণ দিয়ে নিজের ভাষায় লিখে দাও।

৮: mySql ডাটাবেইজর একটা টেবিল থেকে সবগুলা রেকর্ড আউটপুট হিসেবে পাওয়ার জন্য কিভাবে কোড লিখতে হয়।

৯: সোর্স কন্ট্রোল কি জিনিস। গিটহাব দিয়ে কি কি করা হয় সেটা তোমার নিজের ভাষায় গুছিয়ে লিখ।

১০: এই তুমি যদি ডিসিশন নাও যে তুমি ছয় মাস পরে- প্রোগ্রামিংয়ের চাকরির জন্য এপ্লাই করবা। তাহলে তোমার মতে, নেক্সট ছয়মাস তুমি কি কি করে, কি কি শিখে নিজেকে প্রোগ্রামিংয়ের চাকরির জন্য উপযুক্ত হিসেবে গড়ে তুলবে।


FB post




Question or Feedback:

যদি লোকসম্মুখে প্রশ্ন জিগ্গেস করতে বা উপদেশ, বকাঝকা, গালাগালি, হুমকি দিতে সংকোচ লাগে তাইলে ইমেইল করে দেন [email protected]